Search

Translate This Page in Any Language [ Break the Language ]


::: Gaxon Technology News :::

২৭ সেপ্টেম্বর ১৬ বছর পূর্তি উদযাপন করল অনুসন্ধান সেবাদাতা গুগল। এই ১৬ বছরে মানুষের জীবনে বিশাল প্রভাব ফেলেছে গুগল নামের এ প্রতিষ্ঠানটি।

‘ব্যাকরাব’ নামটি অপরিচিত হলেও এটিই ছিল গুগলের আগের নাম। শুরুতে দিনে যেখানে মাত্র ১০ হাজার সার্চ হতো গুগলে, সেখানে এখন দিনে কোটি কোটি সার্চ হয়.....

১৯৯৮ সাল। তখন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন বিল ক্লিনটন। আর চারদিকে চলছিল ‘টাইটানিক’ ঝড়। ছবিটি ১১টি বিভাগে অস্কার পাওয়া নিয়ে তোলপাড় চলছিল যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশে। ঠিক সেসময়েই ক্যালিফোর্নিয়ার মেনলো পার্ক শহরের মামুলি এক গ্যারেজে যাত্রা শুরু করেছিল ছোট্ট একটি ওয়েব সার্চ কোম্পানি গুগল। হাঁটি-হাঁটি পা পা করে বিশ্বের অন্যতম বৃহত্ ওয়েব সার্চ কোম্পানি হিসেবে আজ প্রতিষ্ঠিত গুগল। ২৭ সেপ্টেম্বর ঘটা করে উদ্যাপিত হল প্রতিষ্ঠানটির ১৫ বছর পূর্তি অনুষ্ঠান।

কবে গুগলের শুরু তা নিয়ে নানা তথ্য পাওয়া যায়। গুগলডটকম নামে প্রতিষ্ঠানটির নিবন্ধন করা হয়েছিল ১৯৯৭ সালের ১৫ সেপ্টেম্বর। তবে কোম্পানি হিসেবে প্রতিষ্ঠানটির যাত্রা শুরু হয়েছিল ১৯৯৮ সালের ৭ সেপ্টেম্বর। কিন্তু গুগলের দাবি, প্রতিষ্ঠানটির আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছিল ১৯৯৮ সালের ২৭ সেপ্টেম্বর। এ হিসেবে ২৭ সেপ্টেম্বর শুক্রবার ১৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে গুগল। এদিন গুগলের হোমপেজে একটি ডুডল প্রদর্শন করেছিল গুগল কর্তৃপক্ষ। এক খবরে এ তথ্য জানিয়েছে এবিসি নিউজ।

১৫ বছর পূর্তি উপলক্ষে গুগলের অনুসন্ধান সহজ করতে ‘হামিংবার্ড’ নামে নতুন একটি সার্চ অ্যালগরিদম যুক্ত করেছে গুগল। এর ফলে গুগল সার্চে সহজে অনুসন্ধান করা  এবং প্রাসঙ্গিক ফলাফল দেখা যাবে। এ প্রসঙ্গে গুগলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট অমিত সিংহল জানিয়েছেন, ‘গুগলকে কঠিন সব প্রশ্ন করুন, মুহূর্তেই সেসব প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। সত্যি বলতে কি, নতুন করে যাত্রা শুরু করতে যাচ্ছি আমরা।’

১৬ বছর পূর্তিতে গুগল নিয়ে ১৫ তথ্য

১. মাঝে মাঝে ছাগল নিয়োগ করে গুগল! বিষয়টা শুনতে অদ্ভুত মনে হলেও সত্যি। ২০০৯ সালে এক সপ্তাহের জন্য ২০০ ছাগল ভাড়া নিয়েছিল গুগল। এ ছাগলগুলোর কাজ ছিল যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অবস্থিত গুগল কার্যালয়ের ঘাস খাওয়া এবং জমির উর্বরতা বাড়ানো।

২. ১৯৯৮ সালের সেপ্টেম্বর মাসে গুগল প্রথম একজনকে নিয়োগ দিয়েছিল। ২০০৪ সালে গুগলে কর্মী সংখ্যা দাঁড়িয়েছিল এক হাজার ৯০৭ জন। বর্তমানে গুগলে ৪৪ হাজার ৭৭৭ জন কর্মী কাজ করেন।

৩. ১৯৯৮ সালে শুরুর সময় ২৬ মিলিয়ন ওয়েবপেজ গুগলে ইনডেক্স ছিল। বর্তমানে ইনডেক্স করা ওয়েবপেজ ৬০ ট্রিলিয়নের বেশি।

৪. ১৯৯৮ সালে দিনে ১০ হাজার সার্চ কোয়ারির জবাব দিতে পারতো গুগল। এখন প্রতি মাসে ১০০ বিলিয়নের বেশি সার্চ কোয়ারির জবাব দেয় গুগল।

৫. গুগল প্রথম টুইট করেছিল বাইনারি কোড দিয়ে।

৬. গুগলের আসল নাম ছিল ‘ব্যাকরাব’।

৭. ২০১০ সাল থেকে প্রতি সপ্তাহে গড়ে একটি করে প্রতিষ্ঠানকে আত্তীকরণ করেছে গুগল।

৮. ৫০টিরও বেশি ভাষায় জিমেইল ব্যবহারের সুযোগ দেয় গুগল।

৯. ২০০৪ সালে পাবলিক লিমিটেড কোম্পানি হিসেবে আত্মপ্রকাশ করার পর গুগলের এক হাজারেরও বেশি কর্মী  কোটিপতি বনে যান।

১০. গুগলের সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেজ ও সের্গেই ব্রিন বর্তমানে প্রতিষ্ঠানটির মাত্র ১৬ শতাংশের মালিক।

১১. গুগলের নতুন কর্মীদের পরিচয় দাঁড়ায় ‘নুগলার’ অর্থাত্ ইংরেজি শব্দ নিউ ও গুগলার এর মিশ্রণ এবং সাবেক কর্মীদের পরিচয় দাঁড়ায় ‘জুগলার’।

১২. ১৯৯৮ সালে গুগল ডুডল প্রদর্শন শুরুর পর এখন পর্যন্ত এক হাজারের বেশি ডুডল তৈরি করেছে প্রতিষ্ঠানটি।

১৩. ২০০৫ সালে অ্যান্ড্রয়েডের মালিকানা কেনে গুগল। এখন পর্যন্ত ১০০ কোটি অ্যান্ড্রয়েডনির্ভর পণ্য সক্রিয় রয়েছে এবং ৫০ প্লে স্টোর থেকে বিলিয়ন অ্যাপ ডাউনলোড হয়েছে।

১৪. ভাষান্তরকারীদের একটি বড় নেটওয়ার্ক রয়েছে গুগলে।

১৫. গুগল নামটি ভুল করে এসেছিল। প্রতিষ্ঠানটির কর্মকর্তারা এর নাম দিতে চেয়েছিলেন ‘গোগোল’। কিন্তু বানান ভুল করে ফেলায় এর নাম দাঁড়িয়েছে গুগল।


গুগলের করপোরেট সংস্কৃতি নিয়ে জানার লিংক

Source:- Abp News,The Stateman,, touchinlife, Wiki, Healthpro, Masable,Bartoman,Kolom,Aajkaal,prothomalo technology, 24hourstalks, Times of India, BBC, Technology Android, NDTV, News India,Android rap, Tuneid,Techtune with Android,In Technology,Android Gear, CNN, Telegraph, Gaxonn technology News, Gaxonn News/Tips. Spoken English & Grammar, www.gaxon.in, www.gaxonn.blogspot.com
যদি এই পোস্ট তোমার কোনও উপকার বা জ্ঞান অর্জনে এর কাজে লাগে, তবে তা আমাদের কমেন্ট করে জানাতে পারো। অথবা শেয়ার করো ফেসবুকে।
::: Thanks to visit on  Gaxonn :::

0 comments:

Post a Comment

Please.. Give Us to a Chance For Better Service... Gaxon
Leave a Comment...