Search

Translate This Page in Any Language [ Break the Language ]


Gaxon Technology News 
সোমবার ১০ পেরিয়ে ১১ বছরে পা দিল মোজিলার জনপ্রিয় ইন্টানেট ব্রাউজার ফায়ারফক্স। এই উপলক্ষ্যে আসছে ব্রাউজারটির নতুন দুটি ভার্সন, যোগ হচ্ছে একাধিক নতুন ফিচার।
প্রযুক্তিবিষয়ক সাইট ম্যাশএবলের প্রতিবেদন অনুযায়ী, মোজিলা ফায়ারফক্সের প্রথম সংস্করণটি আসে ২০০২ সালের সেপ্টেম্বরে। সাধারণ ব্যবহারকারীদের জন্য ফায়ারফক্স ১.০-এর অভিষেক আরও পরে, ২০০৪ সালের নভেম্বরে। সে সময়ে বাজারে প্রভাবশালী ইন্টারনেট ব্রাউজারটি ছিল ইন্টারনেট এক্সপ্লোরার...
অ্যাপলের সাফারি তখনও শৈশবে বললে ভুল বলা হবে না।

১০ বছর পর মোজিলা ফায়রফক্সের প্রতিদ্বন্দ্বী এখন আর ইন্টারনেট এক্সপ্লোরার নয়। সে জায়গায়টি দখল করেছে গুগল ক্রোম।

দশম জন্মদিন উপলক্ষে ফায়রফক্স ব্রাউজারের একটি নতুন ভার্সন এনেছে মোজিলা। উইন্ডোজ, ম্যাক, লিনাক্স ও অ্যান্ড্রয়েড প্লাটফর্মের জন্য তৈরি নতুন এই ভার্সনটিতে থাকছে প্রি-ইনস্টলড ‘ডাক-ডাক-গো’ সার্চ অপশন। আরও আছে ‘ফরগেট’ বাটন, যার সাহায্যে ব্যবহারকারীরা সহজেই মুছে ফেলতে পারবেন ব্রাউজার হিস্টোরি, কুকিস, রিসেন্ট ট্যাব ইত্যাদি।

সাধারণ ব্যবহারকারীদের পাশাপাশি ওয়েব ডেভেলপারদের জন্যও আসছে নতুন ফায়ারফক্স ব্রাউজার। ফায়ারফক্সের নতুন ব্রাউজারের সব নতুন ফিচারতো থাকছেই, আরও থাকছে বিভিন্ন ডেভেলপিং টুলস। বিগত বছরগুলোতে বেশিরভাগ ওয়েব ডেভেলপারই ঝুঁকে পড়েছেন গুগল ক্রোম ও ওয়েবকিটের প্রতি। তবে ওয়েব ডেভেলপিং কমিউনিটিতে ফায়রফক্সের অবদান স্বীকার করতেই হবে।

0 comments:

Post a Comment

Please.. Give Us to a Chance For Better Service... Gaxon
Leave a Comment...