:: Gaxon_Info ::

Try To Better Service....

::Info

:: ::

:: Follow Us ::

:: Facebook ::

:: Twitter ::

:: Google+ ::

:: Youtube ::

Online Page Viewing..

Search

Translate This Page in Any Language [ Break the Language ]


::: Gaxonn Health_Care :::

ডিম্বাণু ও শুক্রাণুর মধ্যে প্রথম সংযোগের ঘটনাটি ডিম্বকোষের উপরিতলে একটি গুরুত্বপূর্ণ প্রোটিন অণুর মাধ্যমে নিয়ন্ত্রিত হয়। অণুটি ডিম্বকোষকে একটি শুক্রাণুর সঙ্গে যুক্ত হয়ে নিষিক্ত ডিম্বাণু গঠনের সুযোগ করে দেয়। বিজ্ঞানীরা এবার ওই বিশেষ প্রোটিন অণুটি আবিষ্কার করেছেন।
সন্তান ধারণে অক্ষম নারীদের জন্য এবার সুখবর দিলেন বিজ্ঞানীরা। এতে গর্ভধারণের প্রথম ধাপে শুক্রাণু ও ডিম্বাণুর মিলনকে নিয়ন্ত্রণের পাশাপাশি নতুন ধরনের জন্মনিরোধক তৈরির পথও সুগম করতে পারে। যুক্তরাজ্যের ওয়েলকাম ট্রাস্টের স্যাঙ্গার ইনস্টিটিউটের গবেষক গেভিন রাইট বলেন, বাবার শুক্রাণু ও মায়ের ডিম্বাণুতে বিদ্যমান প্রোটিনই গর্ভধারণের মুহূর্তে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অপ্রত্যাশিত বন্ধ্যাত্বের চিকিৎসায় এই আবিষ্কার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
নাম তার জুনো
প্রোটিনটির নাম রাখা হয়েছে জুনো। আর শুক্রাণুতে এটির অনুরূপ আরেকটি প্রোটিনের নাম দেওয়া হয়েছে ইজুমো। গর্ভধারণের পরপরই ডিম্বাণুতে জুনো প্রোটিনের পরিমাণ দ্রুত হ্রাস পেতে থাকে। এ-সংক্রান্ত একটি গবেষণা প্রতিবেদন নেচার সাময়িকীতে প্রকাশিত হয়েছে।
নতুন জন্মনিরোধক
এই প্রোটিন আবিষ্কারের ফলে ডিম্বাণু বা শুক্রাণুর উৎপাদন অব্যাহত রেখেই কার্যকর নতুন ধরনের জন্মনিরোধক তৈরির সম্ভাবনার পথও সুগম হয়েছে।
১ গর্ভধারণের প্রথম পর্যায়
ইজুমো-ওয়ান নামের একটি প্রোটিন শুক্রাণুর আবরণে থাকে। এটি জুনো নামের অনুরূপ বৈশিষ্ট্যের একটি প্রোটিন চিহ্নিত করে সেটির সঙ্গে ডিম্বাণুর উপরিতলে যুক্ত হয়। তখন শুক্রাণুটি ডিম্বাণুর ভেতরে প্রবেশ করে এবং দুই সেট ক্রোমোজোম একসঙ্গে মিলে যায়। গর্ভনিষেকের প্রথম পর্বটি এভাবেই সম্পন্ন হয়।
২ নিষিক্ত ডিম্বাণুর সুরক্ষা

গর্ভনিষেক প্রক্রিয়া শুরু হওয়ার কয়েক মিনিটের মধ্যে ডিম্বাণুর উপরিতলে অবশিষ্ট জুনো প্রোটিন বুদ্বুদের মতো বেরিয়ে আসে এবং কোষের বাইরের গুটিকায় রূপ নেয়। এতে অন্য শুক্রাণুগুলো ডিম্বাণুতে প্রবেশে বাধা পায় এবং গর্ভধারণ প্রক্রিয়া নির্বিঘ্ন হয়।

Source:- Abp News,The Stateman,Masable,Bartoman,Kolom,Aajkaal,prothom alo technology, Times of India, BBC, Technology Android, NDTV, News India,Android rap,Techtune with Android,In Technology,Android Gear, CNN, Telegraph, Gaxonn technology News, Gaxonn News/Tips. Spoken English & Grammar.
যদি এই পোস্ট তোমার কোনও উপকার বা জ্ঞান অর্জনে এর কাজে লাগে, তবে তা আমাদের কমেন্ট করে জানাতে পারো। অথবা শেয়ার করো ফেসবুকে। www.gaxon.in / www.gaxonn.blogspot.com
::: Thanks to visit on  Gaxonn :::

0 comments:

Post a Comment

Please.. Give Us to a Chance For Better Service... Gaxon
Leave a Comment...