Search

Translate This Page in Any Language [ Break the Language ]


Gaxon Health Care

ঘুমাতে না পারা, ঘুমের রুটিন ওলটপালট হয়ে যাওয়া থেকে শুরু করে উদ্বেগ-উৎকণ্ঠায় ভোগেন অনেকেই। দেহঘড়ির ছন্দে তাল মিলিয়ে চলতে না পারাই এসব সমস্যার একটা প্রধান কারণ। কিন্তু সারকাডিয়ান ক্লক বা দেহঘড়িকে নিয়ন্ত্রণ করা তো সহজ কথা নয়। আশার কথা হলো যুক্তরাষ্ট্রের একদল বিজ্ঞানী দাবি করেছেন, আমাদের মস্তিষ্কে থাকা দেহঘড়ির নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে....
এমন একটা প্রভাবক খুঁজে পেয়েছেন তাঁরা। নিউইয়র্ক থেকে ইন্দো-এশিয়ান নিউজ এ খবর জানিয়েছে।

মস্তিষ্কের ছোট্ট একটা অংশ ‘সুপ্রাশিয়াসম্যাটিক নিউক্যালস’। এখানেই থাকে মানুষের দেহঘড়ি, বিজ্ঞানীদের ভাষায় ‘সারকাডিয়ান ক্লক’। আমাদের শরীরের ঘুম-জাগরণের চক্র এই দেহঘড়ির ছন্দেই চলতে থাকে। আমাদের ঘুমের ধরনও নির্ভর করে মস্তিষ্কের এই অংশের ওপরই। প্রতি ২৪ ঘণ্টার একটা চক্রে ঘুরপাক খেতে থাকে এই ঘড়ির ছন্দ। এটা যে শুধু ঘুম-জাগরণকেই নিয়ন্ত্রণ করে, তা কিন্তু নয়। খাবারদাবার হজম হওয়া, না হওয়া থেকে শুরু করে উদ্বেগ-উৎকণ্ঠা, বিষাদগ্রস্ততা ও সিজোফ্রেনিয়ার সমস্যার সঙ্গেও যুক্ত এই দেহঘড়ি। মানুষসহ অন্যান্য স্তন্যপায়ী প্রাণীর ওপরও এর প্রভাব ব্যাপক। ফলে এই গবেষণার অগ্রগতিতে এসব সমস্যা নিয়ন্ত্রণে সাফল্য পাওয়ার আশা করছেন বিজ্ঞানীরা।


যুক্তরাষ্ট্রের সেন্ট লুইস বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা দেহঘড়ির এই প্রভাবক খুঁজে পাওয়ার দাবি করেন। সেখানকার ফার্মাকোলজিক্যাল অ্যান্ড ফিজিওলজিক্যাল সায়েন্স বিভাগের প্রধান থমাস বারিসের নেতৃত্বে গবেষকেরা ‘আরইভি-ইআরবি’ নামের একটা প্রোটিন নিয়ে গবেষণা করেন। এই প্রোটিন স্তন্যপায়ী প্রাণীর দেহঘড়ি নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বলে মনে করছেন তাঁরা।
বিজ্ঞানী থমাস বারিস বলেন, ‘এটা দেখা গেছে যে আরইভি-ইআরবি আমাদের দেহঘড়ির জন্য একটা গুরুত্বপূর্ণ উপাদান। এটা ছাড়া ইঁদুর বেতালে থাকে। কিন্তু কৃত্রিম উপায়ে ইঁদুরের মস্তিষ্কে আরইভি-ইআরবি দিতে পারলে তা ওদের সারকাডিয়ান রিদমকে চালু করে দিতে পারে।’

গবেষক দলটি আরইভি-ইআরবিসমৃদ্ধ ওষুধ দিয়ে ঘুমের ধরন ও জেগে থাকা নিয়ে কিছু পরীক্ষা চালিয়েছে। এতে দেখা গেছে, এই ওষুধ জেগে থাকতে সাহাঘ্য করতে পারে। র‌্যাপিড আই মুভমেন্ট ও স্লো-ওয়েভ পর্যায়ের ঘুম কমাতে পারে এবং উদ্বেগ কমাতে সাহায্য করতে পারে।

সাধারণভাবে যেসব ওষুধ জেগে থাকতে সহায়তা করে, সেগুলো উদ্বেগ বাড়ায়। আর যেসব ওষুধ উদ্বেগ কমায়, সেগুলো ঘুমাতে সহায়তা করে। তবে গবেষণা প্রতিবেদনটিতে বলা হয়েছে, এই আরইভি-ইআরবি ওষুধ মস্তিষ্কের দেহঘড়িকে এমনভাবে প্রভাবিত করতে পারে, যা সাধারণ পথের চেয়ে ভিন্ন। পাশাপাশি এই ওষুধের প্রভাব প্রণোদনাভিত্তিক আচরণকে দমাতে সহায়তা করতে পারে বলেও ধারণা করা হচ্ছে। সম্প্রতি নেচার কমিউনিকেশন্স সাময়িকীতে গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে।

1 comment:

  1. খুব সুন্দর। অনেক ভাল লাগল। এই রকম প্রয়োজনীয় পোস্ট দেয়ার জন্য ধন্যবাদ। সময় থাকলে আমার list of online shopping sites সাইটে ঘুরে আস্তে পারেন।

    ReplyDelete

Please.. Give Us to a Chance For Better Service... Gaxon
Leave a Comment...