Search

Translate This Page in Any Language [ Break the Language ]


Gaxon Career


নতুন কর্মস্থলে যাচ্ছেন। চাকরিতে আজই প্রথম দিন। এই দিন, এই চাকরির জন্য আপনি কত প্রতীক্ষা করেছেন! দেখতে যাচ্ছেন বেশ কিছু নতুন মুখ। জানতে পারবেন নানা নতুন তথ্য। এ জন্য বিশেষজ্ঞদের কিছু পরামর্শ:
১. সময়নিষ্ঠা: আপনাকে শারীরিক ও মানসিকভাবে থাকতে হবে ফুরফুরে। তাই আগের রাতে গভীর ঘুম জরুরি। আর অবশ্যই সময়মতো অফিসে পৌঁছাবেন।
২. দিলখোলা: অফিসে প্রথম দিন হয়তো তেমন কোনো কাজ দেওয়া হবে না। কিন্তু মনে রাখবেন..,
এটি কর্মস্থল। আপনাকে সেখানে খাওয়ার নিমন্ত্রণ করা হয়নি। নতুন সমকর্মীদের সঙ্গে খুশিমনে কথা বলুন, শুভেচ্ছা বিনিময় করুন। অন্যদের সম্পর্কে আগ্রহ দেখান। প্রশ্ন করুন। তবে যেন তা বিরক্তিকর হয়ে না ওঠে। এতে সহজে তাঁদের আস্থা অর্জন করতে পারবেন।
৩. আত্মবিশ্বাস: আত্মবিশ্বাস রাখুন। বিচলিত বোধ করলে নিজেকে মনে মনে বলুন, আজ তো আর কোনো চাকরির জন্য সাক্ষাৎকার দিতে যাচ্ছেন না। বরং যোগ্য বলেই অন্য প্রার্থীদের মধ্য থেকে বাছাই করে আপনাকে এখানে নিয়োগ দেওয়া হয়েছে। তাই প্রতিষ্ঠানটিকেও এই আভাস দিন যে তারা কোনো ভুল মানুষকে নিয়োগ দেয়নি।
৪ .খুব বেশি বন্ধুত্ব নয়: সহকর্মীদের সম্পর্কে আপনার কিছুই জানা নেই। তাই কারও সম্পর্কে চট করে কোনো সিদ্ধান্ত নেবেন না। কারও প্রতি খুব বেশি বন্ধুত্ব দেখানো এড়িয়ে চলুন। যতটা সম্ভব স্বাভাবিক কথাবার্তা চালিয়ে যান।
৫. সংযত থাকুন: কাজের প্রথম দিন, অনেকের সঙ্গে প্রথম দেখা। এই দিনে মধ্যাহ্নভোজে কিংবা কাজ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে কোনো বন্ধুর সঙ্গে খেতে যাবেন না, আপনাকে যতই প্রলুব্ধ করা হোক না কেন। তবে আপনার সহকর্মীদের কেউ যদি কর্মস্থলের বাইরে কোথাও যাওয়ার আমন্ত্রণ জানান, তাহলে ভেবে দেখতে পারেন। সেখানে অনানুষ্ঠানিক কথা বলার সুযোগ পাবেন।
সূত্র: ডিএনএ অনলাইন।.

0 comments:

Post a Comment

Please.. Give Us to a Chance For Better Service... Gaxon
Leave a Comment...