Search

Translate This Page in Any Language [ Break the Language ]


ম্যালওয়্যারযুক্ত পপ-আপ বিজ্ঞাপন তৈরি করে এমন “হিডেন কোড” আছে গুগল প্লে-স্টোরের কিছু জনপ্রিয় অ্যাপে। আর গুগলের হিসেব অনুযায়ী ওই অ্যাপগুলো ডাউনলোড করা হয়েছে অসংখ্যবার।
এমনই একটি অ্যাপের কথা জানিয়েছে নিরাপত্তাবিষয়ক প্রতিষ্ঠান এভাস্ট-- তাস খেলার অ্যাপ ‘ডুরাক’-এর ফ্রি ভার্সন। গুগলের হিসেব অনুযায়ী অ্যাপটি ডাউনলোড করা হয়েছে ১ কোটি বার। বর্তমানে অ্যাপটিকে ব্লক করেছে গুগল, জানিয়েছে বিবিসি......


নেক্সাস ৫ স্মার্টফোনের একজন সাধারণ ব্যবহারকারী এভাস্টকে এই অ্যাপটির কথা জানায়, বলেছে প্রতিষ্ঠানটি। অ্যাপটি এমন কিছু পপ-আপ মেসেজ দেখায় যা দেখতে স্মার্টফোনের সিস্টেম নোটিফিকেশনে মতো। ব্যবহারকারীর স্মার্টফোনটি ধীরগতিতে কাজ করছে এবং এবং এই সমস্যাটি সমাধান করতে হলে নতুন একটি সফটওয়্যার ডাউনলোড করতে হবে, এমনটাই বলা ওই পপ-আপ মেসেজগুলোয়। পরবর্তী নির্দেশনাগুলো পালন করলে ব্যবহাকারীদের বিভিন্নধরণের বৈধ-অবৈধ অ্যাপ ডাউনলোড করতে বলা হয়।

এভাস্টের ম্যালওয়্যার বিশ্লেষক ফিলিপ কাইট্রি বলেন, “আমি মনে করি বেশিরভাগ ব্যবহারকারীই মনে করতে পারেন যে আসলেই বিজ্ঞাপন বা পপ-আপ মেসেজে দেখানো এই অ্যাপগুলো ইন্সটল করলে তার স্মার্টফোনটির সমস্যা দুর হয়ে যাবে। ফলে তারা অবিশ্বস্ত উৎস থেকে অপ্রয়োজনীয় কিছু অ্যাপ ইনস্টল করবেন।”

একইরকম আরও দুটি অ্যাপের কথা জানিয়েছে বিবিসি। একটি রাশিয়ান ভাষার আইকিউ পরীক্ষাভিত্তিক অ্যাপ, ডাউনলোড করা হয়েছে ৫০ লাখ বার। অন্যটি রাশিয়ান ইতিহাসবিষয়ক শিক্ষামূলক অ্যাপ, ডাউনলোড হয়েছে ৫০ হাজার বার।

0 comments:

Post a Comment

Please.. Give Us to a Chance For Better Service... Gaxon
Leave a Comment...